+88013 1284 4142

Why smartphone become slow?

আমি আপনাদের সাথে চারটি প্রধান কারন ব্যাখ্যা করবো যার জন্য আপনার স্মার্টফোন ধীরে ধীরে slow হয়ে যায় । প্রধান কারন চারটি হচ্ছে –
1. Software updates/ buggy OTA updates/ smartphone
2. Application updates/ heavy application updates
3. Junk app data
4. File system

আমরা যখন নতুন একটি স্মার্টফোন কিনি তখন স্মার্টফোনটি স্মোথ এবং ফাস্ট কাজ করে । কিন্তু তার 6 থেকে 12 মাসের মধ্যে স্মার্টফোনগুলো অনেক বেশী স্লো হয়ে যায় । মানুষের যেমন বয়স বারার সাথে সাথে চলাফেরা ও কাজকর্ম্ করার গতি কমে আসে, ঠিক তেমনি স্মার্টফোনগুলোর বেলাও আমরা তাই দেখতে পাই । যত বেশী বয়স হয় তত বেশী স্লো হয় । এই স্লো হওয়ার পেছনের কারন ও সমাধান কী?

সবার প্রথম কারন হচ্ছে-

01. ‍Smartphone System software updates:

একটা সময় ছিলো যখন ‍System software update দিলে smartphone গুলোতে অনেক সময় নানান সমস্যার সম্মুখীন হতে হত । যেমন- camera problem, flash light problem, earphone problem, phone slow হয়ে যাওয়া, touch problem ইত্যাদি । কিন্তু বর্তমান সময়ে system software update আসলে যদি smartphone কে update না করা হয়, তাহলে বিভিন্ন ধরনের software bug, security issue, smartphone slow হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে । অতেএব System software update আসলে সেটি আপডেট করে নিন ।

02. Heavy Application Updates:
আচ্ছা ভেবে দেখুনতো এখন থেকে 4-5 বছর আগে Smartphone গুলোর configuration কেমন ছিলো ।ঐ Configuration অনুযায়ী Facebook apps এর size কেমন ছিলো 7-5 MB এর মতন । কিন্তু বর্তমানে apps এর সাইজ কত বেশী । আর কয়েক মাস এই apps ব্যবহারের পর এটি প্রায় কয়েক GB এর মতন হয়ে যায় । শুধু Facebook নয়, Instagram, twitter, Whatsapp, Games সকল apps ই প্রতিনিয়ত আপডেট হচ্ছে আর নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে ফলে apps গুলো দিন দিন অনেক বেশী ভারী হয়ে যায় । যার ফলে গুলো smartphone এর অনেক বেশী storage দখল করে আর low storage এ smartphone অনেক বেশী slow কাজ করে থাকে ।

অর্থাৎ আমরা যখন Smartphone গুলো কিনি তার এক বছরের মধ্যে Android apps গুলো অনেক বেশী update হয়ে যায় । যার ফলে smartphone গুলোর এই apps গুলো বহন করা অনেক বেশী কষ্টকর হয়ে যায় । তাই smartphone গুলো slow হয়ে যায় ।

03. Low storage:
আমরা যখন একটি নতুন Smartphone কিনি তখন Phone storage এবং Memory Card storage প্রায় খালি থাকি । কিন্তু দৈনিক ব্যবহারে আমরা ছবি তুলা, ভিঢিও করা, apps updates ইত্যাদির কারনে storage full হতে শুরু করে । phone storage যতবেশী Full হবে processor এর processing ক্ষমতা তত কম হবে । যার ফলে smartphone slow হতে থাকে ।

04. Unauthorised apps installation:
Play store এর বাইরে বিশেষ করে Facebook, IMO, Instagram, Whatsapps এ অনেক earning apps Gamming apps দেখতে পাওয়া যায় । যা আপনি Google play store এ পাবেন না । এ ধরনের apps গুলো install করার ফলে stop করার পরও এরা hidden অবস্তায় সব সময় run থাকে । অনেক apps রয়েছে যারা আপনার ব্যাক্তিগত তথ্য চুরির জন্য কাজ করে এবং আপনার smartphone IP কে বিভিন্ন unauthorised কাজে ব্যবহার করে থাকে । যার ফলে আপনার smartphone কোন apps run না থাকার ফলেও phone slow কাজ করে ।

05. Unwanted apps installation:
আমরা অনেক সময় Apps test করার জন্যও অনেক অপ্রয়োজনীয় apps play store থেকে install করি । আবার ভালো না লাগলে uninstall করে দেই । কিন্তু ঐ apps গুলো uninstall করার পরও ঐ apps এর system file আপনার phone এর storage এ থেকে যায় । ঐ system file গুলোর file processor কে তার কাজে বাঁধা প্রদান করে থাকে । যা্র ফলেও smartphone slow কাজ করে ।

অতেএব, smartphone কে fast রাখার জন্য অপ্রয়োজনীয় apps, unauthorised apps- play store এর বাইরে থেকে install করা বন্ধ রাখুন । phone এবং memory card space যতটা সম্ভব খালি রাখার চেষ্টা করুন । আর প্রতিদিনের ব্যবহৃত resent tap ও clean রাখার চেষ্টা করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *